ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইতালিতে উদযাপিত হল মহান বিজয় দিবস 

ইতালি থেকে দুলাল মোহাম্মাদ

প্রকাশিত : ২১:২৭, ১৯ ডিসেম্বর ২০২০

ইতালি মিলান বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর আয়োজনে উদযাপিত হলো মহান বিজয় দিবস। ১৬ই ডিসেম্বর (বুধবার) ৪৯ তম বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেন মিলানে বসবাসরত মুক্তিযোদ্ধা, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ব্যবসায়িক, সাংবাদিক, আঞ্চলিক নেতাসহ সব শ্রেণি পেশার বাংলাদেশি নাগরিক।

কনস্যুলেট জেনারেল ইকবাল আহমেদের সভাপতিত্বে ও সহকারি কনস্যুলেট শামসুল আলমের পরিচালনায়, মহান বিজয় দিবস উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর পর পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্হ পাঠের মধ্য দিয়ে বিকাল চারটায় দিবসের দ্বিতীয় ভাগের অনুষ্ঠান শুরু হয়।

প্রথমে কনস্যুলেট জেনারেলসহ কর্মকর্তারা, পরে মিলান লোম্বারর্দিয়া আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিথা এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মাদ হানিফ শিপন এর নেতৃত্বে মিলান লোম্বারর্দিয়া আওয়ামী লীগের নেতৃবৃন্দ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইতালি শাখ’র নেতৃবৃন্দ ও কমিউনিটির নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পর মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনানোর মধ্যে দিয়ে আলোচনা সভা শুরু হয়।

বক্তৃতা করেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিথা। আবদুল মান্নান মালিথা তার বক্তৃতায় জাতির জনকের অবদানের কথা তুলে  ধরেন।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মাদ হানিফ শিপন, তাঁর বক্তৃতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ধারা তুলে ধরেন। তিনি বলেন, যে সব ব্যক্তি বা রাষ্ট্র বাংলাদেশের অভ্যূদয় ও স্থায়ীত্বের ব্যপারে উল্টা ছিলো তারাই আজ এ দেশের ব্যাপক উন্নয়নের অস্বীকৃতি দিয়ে চলেছে। অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে পারলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সকল উন্নয়ন কর্মসূচি ও পরিকল্পনা সবাইকে এগিয়ে নিতে এবং দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

এ ছাড়াও আওয়ামী লীগের নেতারা বক্তৃতা করেন, এর মধ্যে সম্মানিত সদস্য আকরাম হোসেন,সহ-সভাপতি জিনু মিয়া,খোরশেদ আলম,আবদুল খালেক রিন্টু,অপু হোসাইন। যুগ্ম সাধারণ সম্পাদক জামিল আহমেদ,চঞ্চল রহমান,খান রহমান,মন্জুর হোসন সাগর।সাংগঠনিক সম্পাদক, আরফান শিকদার,শেখ সাঈদ। প্রচার সম্পাদক মামুন হাওলাদার, দপ্তর সম্পাদক মহিব উল্লাহ,সদস্য এমরান হোসাইন,তাঁরা মিয়া, ইব্রাহিম আলি,আনেয়ার হোসেন ভুইঞা, মিলান আওয়ামী যুবলীগ এর সাধারণ সম্পাদক শফি উদ্দিন, সদস্য সালাউদ্দিন রিপন,বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইতালির সভাপতি হাজী মোঃ সেলিম হোসাইন,সাধারণ সম্পাদক দুলাল মোহাম্মাদ, ইতালি ছাএলীগে’র ভারপ্রাপ্ত সভাপতি জুয়েল আহম্মদ রাজু  প্রমুখ।

সর্বশেষে জাতির পিতার আত্মার প্রতি শান্তি ও দেশের চলমান সমৃদ্ধি কামনা করে দোয়া ও আাপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি